সেরা ৮টি কল রেকর্ডিং সফটওয়্যার ডাউনলোড

বন্ধুরা স্মার্ট ফোনের মাধ্যমে যেকোনো অডিও-ভিডিও কল রেকর্ডিং সফটওয়্যার ডাউনলোড করা ও অ্যাপগুলোর সঠিক ব্যবহার সম্পর্কে জানতে আর্টিকেলটি ভালো করে পড়ুন। অনেকের মোবাইলে অটো কল রেকর্ডার এপস থাকলেও কাজ করে না রেকর্ডিং ফাইলগুলো কোথায় জমা হয় সেটাও বোঝতে পারে না। কিন্তু ফাইলগুলো মূলত মেমোরি কার্ডেই থাকে এবং এটা বের করার নিয়ম জানা থাকলে খুব সহজেই খুঁজে পাবেন।

নতুন কল রেকর্ডিং অ্যাপগুলো অনেক আপডেটেড এবং কার্যকরি। শুধু তাই কোয়ালিটিফুল Mp3-ফাইল আকারে রেকর্ডিং করাও সম্ভব হয়েছে নতুন কল রেকর্ডার অ্যাপগুলো দ্বারা। আমি আজকে এখানে ভালো মানের কিছু কল রেকর্ডিং অ্যাপস ডাউনলোড লিংক দিয়ে দিবো ও এগুলো ব্যবহারের কিছু নিয়মকানুন শেয়ার করব।

গুগল প্লে-স্টোরে নানা রকম অডিও-ভিডিও কল রেকর্ডিং অ্যাপস পাওয়া যায়। কিন্তু হাজারো কল রেকর্ডিং অ্যাপের মধ্যে কোনটা আপনার জন্য বেস্ট হবে সেটা হয়তো আপনি জানেন না। তাই এখানে বাছাই করা প্লে-স্টোরের অটো কল রেকর্ডার অ্যাপগুলো ডাউনলোড করে নিতে পারবেন সম্পূর্ণ ফ্রি।

কেন অটো কল রেকর্ডিং অ্যাপস ডাউনলোড করবেন?

মানুষের জীবনে গোপনে বা প্রকাশ্যে নানা ধরনের কথপকথন হয়ে থাকে। কেউ সরাসরি আবার কেউ প্রযুক্তির মাধ্যমে। অনেকেই প্রয়োজনে গোপন কলগুলো রেকর্ড করে রাখতে চায়। আর তারজন্য প্রয়োজন কল রেকর্ডিং সফটওয়্যার অথবা মোবাইলের সেটিংস থেকে অটোম্যাটিক কল রেকর্ড অপশন চালু করা। কারণ কিছু জাভা মোবাইলে কোনো সফটওয়্যার ছাড়াই অটো কল রেকর্ড করার অপশন পাওয়া যায়।

মোবাইলে অনেক সময় মানুষ বিভিন্ন ধরনের গালিগালাজ করে এবং বাজে কথা কথা বলে থাকে। তাদের এই কথাগুলো প্রমাণ হিসেবে মোবাইলে সেইভ করে রাখার জন্য প্রয়োজন একটি কল রেকর্ডিং সফটওয়্যার

এছাড়াও মোবাইলে কথা বলা প্রতিটা কথা জেন রেকর্ড সেটার জন্যেও একটি অটোমেটিক কল রেকর্ডার অ্যাপস ইনস্টল করা প্রয়োজন। আপনারও যদি একটি কল রেকর্ডিং অ্যাপস প্রয়োজন পরে তাহলে নিচে ৮টি এপস থেকে যেকোনো একটি অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন।

১। Call Recorder – Cube ACR

এন্ড্রয়েড মোবাইল দিয়ে যেকোনো ধরনের কল রেকর্ড করার জন্য Call Recorder – Cube ACR-অ্যাপটি এই আর্টিকেলে শীর্ষ স্থান দখল করে নিয়েছে। অ্যাপটির গুনগত মান অনেক ভালো যার কারণে গুগল প্লে-স্টোর থেকে সবাই ফ্রিতে মোবাইলে ডাউনলোড করে থাকে। আপনিও যদি অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে যেকোনো AUTO CALL RECORD করতে চান তাহলে এই অ্যাপটি আপনার জন্য বেস্ট।

প্লে-স্টোরে বর্তমান সময় অ্যাপটির রেটিং পাওয়া গিয়েছে ৪.২ যা ভবিষ্যতে আরো বাড়বে বলে আশংকা করা যাচ্ছে। ১০০ লাখ+ ইন্সটল করেছে এই অ্যাপটি। আপনার এন্ড্রয়েড ভার্সন ৪.৪ বা তারও অধিক হয়ে থাকে তাহলে অটোম্যাটিক কল রেকর্ড করার এই অ্যাপটি ইন্সটল করতে পারবেন।

আপনি যেসব কলগুলো অটো রেকর্ড করতে পারবেন তা হলো- ফোন কলস, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইমু, স্কাইপ, ভাইবার ও লাইন ইত্যাদি।

READ MORE,

এই অ্যাপের কল রেকর্ড বের করার নিয়ম খুব সহজ। আপনি অ্যাপের সেটিং এ যেয়ে নিজের মতো করে স্টোরেজ পছন্দ করতে পারবেন ও ফাইল বানিয়ে সিলেক্ট করে দিতে পারবেন যেটার মধ্যে আপনার রেকর্ডিং ফাইলগুলো সেইভ হয়ে থাকবে।

call recorder cube acr

More Info:

  • Offered By: Cube Apps IO
  • Size:6M
  • Installs: 10,000,000+
  • Review Rating:2
  • Requires Android:4 and up

Download

Automatic Call Recorder

অ্যান্ড্রয়েড মোবাইলের ফোন কলগুলো রেকর্ড করে রাখার জন্য Automatic Call Recorder-অ্যাপটি ডাউনলোড করতে পারেন। প্লে-স্টোরে “Call Recorder” লিখে সার্চ করলে সর্বপ্রথম এই অ্যাপটি চলে আসবে। এর কারণ সাধারণ মানুষ যেকোনো এন্ড্রয়েড মোবাইলে অটোম্যাটিক কল রেকর্ড করার জন্য এই অ্যাপটি বেশি ইনস্টল করেছে এবং এর পারফর্মেন্স অনেক ভালো রয়েছে। তবে এই অ্যাপটি দিয়ে শুধুমাত্র ফোন কলগুলো রেকর্ড করতে পারবেন।

বেশিরভাগ এন্ড্রয়েড ইউজার কল রেকর্ড করার জন্য “Automatic Call Recorder” অ্যাপটি ইনস্টল করার অন্যতম কারণ হলো এর মেগাবাইট সাইজ কম ও ব্যাকডেটেড ভার্সনের ডিভাইসগুলোতেও খুব স্মুথ ভাবে কাজ করে।

আপনার প্রতিটা ফোন কল অটোম্যাটিক রেকর্ড করা হয়ে যাবে এবং মেমোরি কার্ডে সেভ হয়ে থাকবে। এরজন্য আলাদাভাবে কল রেকর্ড বের করার নিয়ম জানার কোনো প্রয়োজন নেই। যখন কোনো কল রেকর্ড হয়ে যাবে তখন অ্যাপটির মধ্যে প্রবেশ করে দেখতে পারবেন CALL RECORD করার নাম্বারসহ ফাইলটি সেভ হয়ে গেছে এবং সেখানেই প্লে করে শুনতে পারবেন।

আপনি যদি অটো কল রেকর্ডার ফাইলগুলো মেমোরি কার্ডে সেইভ না করে অনলাইনে কোনো স্টোরেজে সেভ করতে চান তাহলে সেটার পদ্ধতিও পেয়ে যাবেন যেমন- Google Drive, Dropbox-ইত্যাদি।

কল রেকর্ড বের করার নিয়ম

More Info:

  • Offered By: Appliqato
  • Size: 10M
  • Installs: 100,000,000+
  • Review Rating:8
  • Requires Android:0 and up

Download

Call Recorder Automatic

ফোন কল রেকর্ড করার জন্য অন্যতম সেরা একটি অ্যাপের নাম হলো Call Recorder Automatic । প্লে-স্টোরে আপটি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করা যাবে। অ্যাপটি দ্বারা আপনার মোবাইলে আসা কলগুলো ছাড়া অন্যকোনো কল রেকর্ড করা যাবে না। তবে এই অ্যাপের মাধ্যমে যদি কোনো রেকর্ডিং শুনে থাকেন তাহলে বোঝতে পারবেন কতটা ক্লিয়ার সাউন্ডে রেকর্ডিং গুলো শোনা যাচ্ছে।

অ্যাপের মধ্যে প্রবেশ করে আপনি দেখতে পারবেন INCOMING CALL RECORD & OUTCOMING CALL RECORD । এছারাও ALL CALL RECORD-একসাথে দেওয়া যেগুলো আপনি শুনতে পারবেন ও শেয়ার করতে পারবেন। এই সিস্টেমের কারণে আপনি জেনে নিতে পারবেন INCOMING CALL RECORD কোনগুলো ও OUTCOMING CALL RECORD কোনগুলো।

অন্যান্য অ্যাপের মাধ্যমে কল রেকর্ড করা ফাইলগুলো কিছু দিন পর পর অটো ডিলিট হয়ে যায়। তবে এই অ্যাপটি দিয়ে আপনি সারা জীবনের কল রেকর্ডিং ফাইলগুলো সেভ করে রাখতে পারবেন। আপনি যদি ইচ্ছে করে ডিলিট না করেন তাহলে কখনো ডিলিট হবে না।

সুতরাং, আপনার কাছে যদি এই অ্যাপটি ভালো লেগে থাকে তাহলে এখনই ডাউনলোড করে নিতে পারেন। নিচে আমি ডাউনলোড লিংক দিয়ে দিয়েছি।

গোপন কল রেকর্ড

More Info:

  • Offered By: Tap-Mobile
  • Size: Varies with device
  • Installs: 50,000,000+
  • Review Rating:9
  • Requires Android: Varies with device

Download

Call Recorder

স্মার্ট ফোনে আসা যাবতীয় AUDIO-VEDIO CALL RECORD করা না গেলেও Call Recorder অ্যাপস দিয়ে শুধুমাত্র ফোন কলগুলো রেকর্ড করা সম্ভব। অন্যান্য CALL RECORDING-অ্যাপের মতো এটার মধ্যেও এমপি থ্রি ফাইল আকারে রেকর্ড করা যাবে। মাত্র ১০ মেগাবাইট এর এই সফটওয়্যারটি আপনি প্লে-স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন ও ব্যবহার করা যাবে।

আপনার প্রত্যেকটা ফোন কল অটো রেকর্ড করা শুরু হয়ে যাবে এবং রেকর্ডিং ফাইলগুলো মেমোরি কার্ডে পাওয়া যাবে ও অ্যাপের মধ্যেও পাবেন এবং প্লে করে শুনতে পারবেন।

অ্যাপটি যখন নতুন লঞ্চ হয় তখন কিছু বাগ দেখা দিয়েছিলো যেগুলো পরবর্তিতে সমাধান করে দেওয়া হয়েছে। সফটওয়্যারটির আরো একটি সুবিধা হলো এটা লক করে রাখতে পারবেন। এরজন্য আপনার আলাদা ভাবে কোনো অ্যাপের দরকার নেই। ফলে আপনার রেকর্ডিং গুলো থার্ড পার্সন কেউ শুনতে পারবে না।

call recorder

More Info:

  • Offered By: lovekara
  • Size: 10M
  • Installs: 10,000,000+
  • Review Rating:0
  • Requires Android:3 and up

Download

RecChat: Imo Call Recorder Automatic Video & Voice

এই অ্যাপের নাম দেখেই বোঝতে পারছেন এটা দিয়ে কোন কলগুলো রেকর্ড করা যাবে। আপনি যদি একজন ইমু ইউজার হয়ে থাকেন তাহলে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। কারণ কোনো সময় ইমু অডিও-ভিডিও কল রেকর্ড করার জন্য কাজে লাগতে পারে। বাংলাদেশি অনেক ইমু ইউজার রয়েছে। এর মধ্যে যাদের স্বামী বিদেশ তারা বেশিরভাগই ইমু সফটওয়্যার ব্যবহার করে থাকেন।

আপনি ইমু কল রেকর্ড করে রাখতে চান তাহলে অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করতে পারেন। এই অ্যাপটি গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে না। কারণ এর সিকিউরিটি তেমন ভালো না। এরপরেও যদি আপনার কাছে এই অ্যাপটি ডাউনলোডের দরকার হয় তাহলে করতে পারেন। কিন্তু সিকিউরিটি ভালো না হওয়ায় আপনার মোবাইলের ডাটাওগুলো হ্যাক হয়ে যেতে পারে। সুতরাং আপনার কাছেই ডিপেন করে আপনি এই অ্যাপটি ডাউনলোড করেন কি না।

recchat imo call recorder automatic video & voice

আপটি দিয়ে AUTO CALL RECORD করা যাবে না। যা করতে হবে আপনাকে ম্যানুয়ালি করে নিতে হবে। যখন কোনো ইমু কল রেকর্ড করবেন তখন আপনাকে বেঁছে নিতে হবে অডিও কল নাকি ভিডিও কল রেকর্ড করবেন।

তবে যেটাই করেন না কেন, রেকর্ড করার জন্য আপনাকে মোবাইলে থাকা নোটিফিকেশন প্যানেলটি নামিয়ে “START CALL RECORDING”-এ ক্লিক করে নিতে হবে। এবং কথা বলা শেষ হয়ে গেলে আবার একই পদ্ধতিতে “END CALL RECORDING”-এ ক্লিক করতে হবে। সুতরাং এই অ্যাপস দিয়ে আপনার ইমু কল রেকর্ড করার প্রয়োজন পরে তাহলে এভাবেই করতে হবে।

Download

Call Recorder

আনলিমিটেড টাইম কল রেকর্ড করার জন্য Call Recorder-অ্যাপটি ইনস্টল করে নিতে পারেন। কিছু অ্যাপস রয়েছে যেগুলো দিয়ে আনলিমিটেড টাইম রেকর্ডিং হয় না। তাই আপনি আনলিমিটেড অটো কল রেকর্ডিং করার জন্য প্লে-স্টোরে কোনো অ্যাপস খুঁজে থাকেন তাহলে এটা ডাউনলোড করতে পারেন।

এই অ্যাপটি দ্বারা আপনি “REC”-পদ্ধতিতেও RECORDING করতে পারবেন। অ্যাপটির মধ্যে দারুণ কিছু সেটিংস রয়েছে যেগুলো আপনার উপকারে আসতে পারে। যেমন ধরনের আপনি যদি রেকর্ডিং অডিও গুলো মোবাইলের “Media Player”-নিয়ে আসতে না চান তাহলে HIDE করে রাখার অপশন পেয়ে যাবেন।

সাধারণত আমাদের মোবাইলে থাকা যেকোনো অডিও ফাইল মেডিয়া প্লেয়ারে অটোম্যাটিক চলে আসে কিন্তু আপনি চাইলে এই অ্যাপের সেটিংস এর মাধ্যমে সেটা হাইড করে রাখতে পারবেন।

এছাড়াও আপনার প্রয়োজানে অনলাইন স্টোরেজেও ফাইলগুলো সেভ করতে পারবেন ও সোশ্যাল মিডিয়াতে শেয়ারও করা যাবে।

অটো কল রেকর্ডার

More Info:

  • Offered By: C Mobile
  • Size:1M
  • Installs: 10,000,000+
  • Review Rating:8
  • Requires Android:1 and up

Download

Call Recorder S9 – Automatic Call Recorder Pro

অটো কল রেকর্ড করার জন্য প্লে-স্টোরে অনেক FREE APPS রয়েছে যেগুলো ডাউনলোড করার জন্য কোনো টাকা খরচ করতে হয় না। তবে প্রো ভার্শনের অ্যাপগুলোর জন্য টাকা খরচ করতে হয়। আর কল রেকর্ড করার জন্য এটা একটি প্রো ভার্সনের SOFTWARE যেটা আপনি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

যখনই আপনার মোবাইলে কোনো কল চলে আসবে বা আপনি অন্য কাউকে কল করবেন সাথে সাথেই অটোম্যাটিক কল রেকর্ডিং হওয়া শুরু করবে এবং হাই কোয়ালিটি সাউন্ডে রেকর্ডিং হবে। RECORDING এর প্রতিটি কথা আপনি স্পষ্ট শুনতে পারবেন।

এই অ্যাপটি অন্যান্য RECORDING APPS থেকে অনেক এডভান্স। আর এর মধ্যে কিছু ফিচার রয়েছে যেগুলো ব্যবহার করার সময় বোঝতে পারবেন কতটা হেল্পফুল। প্লে-স্টোরে এর রিভিউ রেটিং বেশ ভালো এবং প্রতিনিয়ত নতুন ফিচার নিয়ে আসে তারা। এছাড়াও এটা অনেক ইউজার ফ্রেন্ডলি একটি অ্যাপস।

call recorder s9 automatic call recorder pro

More Info:

  • Offered By: SMSROBOT LTD
  • Size: Varies with device
  • Installs: 10,000,000+
  • Review Rating:3
  • Requires Android: Varies with device

Download

Call Recorder – Automatic Call Recorder

মোবাইলে আপনার মূল্যবান কথাগুলো সারা জীবনের জন্য রেখে দেওয়ার জন্য এই “Call Recorder – Automatic Call Recorder” অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে আপনি সমস্ত ফোন কল রেকর্ড করে রাখতে পারবেন ও মেমোরি কার্ডে সেভ করে যেকোনো সময় শুনতে পারবেন।

অ্যাপটি ইনস্টল করার জন্য কোনো টাকা খরচ হবে না। কারণ এটা ফ্রিতে প্লে-স্টোর থেকে নামানো যাবে এবং আপনি চাইলে এটার প্রিমিয়াম ভার্সনটাও নামিয়ে নিতে পারবেন টাকা খরচ করে।

এই অ্যাপটি খুব সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে। ইউজারের যেন কোনো কমপ্লেন না থাকে সেই অনুসারে অ্যাপটি ইউজার ফ্রেন্ডলি করে বানানো হয়েছে।

কল রেকর্ডিং ফাইলের মধ্যে দেখতে পারবেন কবে আপনি কল দিয়ে কথা বলে ছিলেন এবং যে নাম্বারে কথা বলেছেন সেটা। এছাড়াও যে নাম্বারের কল রেকর্ডিং গুলো আপনার ভালো লাগে সেগুলো ফ্যাভারিট করে রাখা যাবে।

শুধু তাই নয়, আপনার মূল্যবান কল রেকর্ডিং গুলো কেউ যেন শুনতে পারে তারজন্য পাসওয়ার্ডের মাধ্যমে গোপন করে রাখার অপশন রয়েছে। আপনার কল রেকর্ড বের করার নিয়ম জানার কোনো প্রয়োজন হবে না। কারণ আপনি অ্যাপের মধ্যে প্রবেশ করলেই সকল কল রেকর্ড পেয়ে যাবেন।

call recorder automatic call recorder

More Info:

  • Offered By: Call Free, Caller ID, Call Recorder by Call Team
  • Size: 21M
  • Installs: 10,000,000+
  • Review Rating:2
  • Requires Android:1 and up

Download

উপসংহার

মোবাইলে কারো সাথে কথা বলে সেগুলো ড্রাইভবন্ধি করে রাখতে কে না চায়। তাই বর্তমানের সেরা কিছু কল রেকর্ডিং অ্যাপস এখানে তালিকাভুক্ত করেছি। যেগুলো দিয়ে আপনার মোবাইলে আসা সকল ধরনের কল অটো রেকর্ড করতে পারবেন ও সারা জীবনের জন্য সংগ্রহ করে রাখতে পারবেন। কখন কোন কলটি আপনার কাছে অনেক মূল্যবান হয়ে যাবে সেটা বলা যায় না। তাই একটি কল রেকর্ডিং সফটওয়্যার ডাউনলোড করে রাখুন কোনো সময় কাজে লাগতে পারে। ধন্যবাদ!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *