ডাটা রিকভারি সফটওয়্যার – 100% গ্যারান্টি যেকোনো ডেটা ফিরে পাবেন

Data Recovery Software : বন্ধুরা মোবাইল ও কম্পিউটারে অনেক সময় অনাকাঙ্ক্ষিতভাবে গুরুত্বপূর্ণ ডাটা ফাইল ডিলিট হয়ে যায়। তখন আমরা দুশ্চিন্তায় পরে যাই। কিন্তু তখন আমরা যদি কোনো ডাটা রিকভারি সফটওয়্যার ডাউনলোড করি তাহলে ডিলিট হওয়া সেই ফাইলগুলো খুব সহজেই ফিরিয়ে আনা সম্ভব। আপনার সিস্টেম থেকে কখনো কোনো ফটো, অডিও-ভিডিও মুছে গেলে অথবা মেমোরি কার্ড থেকে কোনোকিছু ডিলিট হয়ে গেলে এখানে তালিকাভুক্ত অ্যাপগুলোর মাধ্যমে সেগুলো ফিরিয়ে আনতে পারবেন।

অনেকে চিন্তায় পরে যায় যে ৬ মাস-১ বছর আগের ডিলিট হওয়া কোনো ফাইল ও ফটো রিকভারি করা যাবে কি না। কিন্তু হ্যাঁ! আপনি সেই সময়ের হারিয়ে ফেলা প্রয়োজনীয় তথ্যগুলো আবার ফিরিয়ে নিয়ে আসতে পারবেন শুধুমাত্র একটি অ্যাপের মাধ্যমেই।

বন্ধুরা আজকে আমি জনপ্রিয় কিছু সিস্টেম যেমন- আইফোন, এন্ড্রয়েড, উইন্ডোজ ও ম্যাক সিস্টেমগুলির জন্য ডাটা রিকভারি সফটওয়্যার তালিকাভুক্ত করব। আর এই রিকোভারি সফটওয়্যারগুলোর মাধ্যমে কিভাবে আপনার তথ্যগুলো ফিরিয়ে আনতে পারবেন সেটাও জেনে নিতে পারবেন।

সুতরাং আপনি যদি হারিয়ে ফেলা ডেটাগুলো ফিরিয়ে আনতে চান তাহলে মনোযোগ সহকারে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন ও প্রয়োজনীয় কাজে অ্যাপগুলো ব্যবহার করুন। তবে এর মাধ্যমে কারো ক্ষতি করা যাবে না।

১। EaseUS Data Recovery Wizard – ডাটা রিকভারি সফটওয়্যার

পিসি ও মোবাইল ফোনের ডাটা রিকোভার করার জন্য easeus data recovery wizard একটি সেরা মানের সফটওয়্যার।

আপনি সকল সিস্টেমের জন্যই এই অ্যাপটি Available পাবেন। মজার বিষয় হলো কম্পিউটারের মধ্যেও যদি অ্যাপটি ইনস্টল করে থাকেন তাহলে পিসির মাধ্যমেই মোবাইলের ডাটাও রিকুভার করতে পারবেন।

এই অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারগুলো হলো-

  • ডিলেটেড ফাইল রিকভারি করা যাবে।
  • মেমোরি কার্ড ফরমেট করে দিলেও সেগুলো রিকভারি করা যাবে।
  • পিসির হার্ড ডিস্ক “RAW” হয়ে গেলে সেটাও রিকভারি করা যাবে।
  • রয়েছে “More Data Recovery” যেটা দিয়ে ভাইরাসের মাধ্যমে ডিলিট হয়ে গেলে ও সিস্টেম ক্রাশ হয়ে কোনো ফাইল হারিয়ে গেলে রিকোভারি করা যাবে।

Easeus data recovery সফটওয়্যারটি ইনস্টল করে ওপেন করলেই আপনার পিসিতে থাকা সকল ডিস্ক ও পিসির সাথে সম্পৃক্ত যাবতীয় ড্রাইভ চলে আসবে।

আপনার ডাটাগুলো যে ড্রাইভ থেকে Delete হয়েগেছে সেটা স্ক্যান করলেই হারিয়ে ফেলা ডেটা আবার ফিরে পাবেন। স্ক্যান করা ফাইলের মধ্যে ছবি-ভিডিও যেটাই বলেন না কেন সবই ফিরে পাবেন।

এই অ্যাপের মাধ্যমে ডাটা রিকভার করার একটি মজার বেপার হলো আপনি যেটাই স্ক্যান করে ফিরে পাবেন কোনোটারই কোয়ালিটি নষ্ট হবে না।

অনেক রিকভারি সফটওয়্যারে দেখা যায় যে ছবি বা ভিডিও রিকোভার করলে Quality lost হয়ে যায়। কিন্তু এই সফটওয়্যারে সেটা হয় না।

এছাড়াও কম্পিউটারের মধ্যে মেমোরি কার্ড ও পেন ড্রাইভ প্রবেশ করে রিকভার করতে পারবেন। মোবাইলের মেমোরি স্ক্যান করার জন্য USB ক্যাবলের সহায়তা নিতে পারেন।

EaseUS ডাটা রিকভারি উইজারড ডাউনলোড

easeus data recovery wizard

EaseUS Data Recovery Wizard সফটওয়্যারটি ডাউনলোড করতে হলে ডলার দিয়ে ক্রয় করতে হবে অথবা ফ্রি ভার্সন নামিয়ে নিতে হবে।

ফ্রি ভার্সনটি ডাউনলোড করলে কোনো ডলার/টাকার দরকার হবে না। আর প্রিমিয়াম/প্রো ভার্সনটি চাইলে অর্থ ব্যয় করতে হইবে।

মূলত যারা সাধারণ পিসি ইউজার ও তারা প্রিমিয়াম অ্যাপগুলো ফ্রিতে ইউজ করার জন্য ক্র্যাক সফটওয়্যারগুলো নামিয়ে নেয়।

আপনিও যদি EaseUS সফটওয়্যারটি প্রো ভার্শন ফ্রিতে ব্যবহার করতে চান তাহলে Crack ভার্সন নামাতে পারেন।

ক্র্যাক ভার্সনের অ্যাপগুলো রিপ্যাক করা হয় তাই থার্ড পার্টি অ্যাপে পরিণত হয়ে যায় ফলে ক্র্যাক ভার্সনটি ইউজ করলে আপনার পিসিতে ভাইরাস ও ম্যালোয়ার আক্রণ করতে পারে। তবে আপনি যদি এন্টি ভাইরাস ইউজ করে থাকেন কোনো সমস্যা নেই।

Download Free Version For Windows/Mac OS

Download Pro Version For Windows

Download Pro Version For Mac OS

২। Stellar Data Recovery – নষ্ট হার্ডডিস্ক থেকে ডাটা রিকভারি

কম্পিউটার ও ল্যাপটপের ডাটা রিকভার করার জন্য আরো একটি জনপ্রিয় সফটওয়্যার Stellar Data Recovery।

এই অ্যাপটির মাধ্যমে আপনি খুব অল্প সময়ের মধ্যে ডাটা রিকভার করতে পারবেন ও অনেক গভীরভাবে সকল File Scan করে নিয়ে আসবে।

আপনি চাইলে ইউএসবি ক্যাবলের মাধ্যমে মোবাইলের মেমোরি কার্ড রিকভারি করতে পারবেন এবং পেন ড্রাইভও স্ক্যান করার সুবিধা পাবেন।

আরো পড়ুনঃ

Stellar Data Recovery অ্যাপের আরো একটি সুবিধা হলো আপনি অডিও-ভিডিও ফাইল রিকভার করার পাশাপাশি ডিলিট করে দেওয়া ই-মেইল রিকভারি করতে পারবেন।

শুধু তাই নয়, আপনার সিস্টেমে কোনো ভাইরাস আক্রম করে Important Documents মুছে ফেললে সেগুলো আবার ফিরিয়ে আনতে পারবেন।

এই অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারগুলো হলো-

  • নষ্ট হওয়া ড্রাইভ থেকে ডাটা রিকভারি করা যাবে
  • ডিলিট হওয়া ডাটা প্রিভিউ করে রিকভারি করতে পারবেন
  • ফাইল বাছাই করে সহজভাবে রিকভারি করা যাবে
  • সকল স্টোরেজ মিডিয়া ডিভাইস থেকে ডাটা রিকভারি
  • All ডেটা লস অবস্থায় রিকভারি
  • সেভ স্ক্যান ও রিজিউম রিকভারি
  • দ্রুত এবং গভীর স্ক্যান
  • 4k হার্ড ড্রাইভ থেকে ডাটা রিকভার
  • Dual মনিটরে ডাটা রিকভারি

স্টেলার ডাটা রিকভারি ডাউনলোড

stellar data recovery হার্ডডিস্ক ডাটা রিকভারি

এই সফটওয়্যারটি মোবাইল ফোনের জন্য কোনো ভার্সন নিয়ে আসেনি। তবে কম্পিউটারের যেকোনো উইন্ডোজ ও ম্যাক সিস্টেমে ব্যবহার করতে পারবেন। অ্যাপটি Free ও Premium ভার্সনে পাওয়া যাবে।

ফ্রি ভার্সন ডাউনলোড করলে সকল ধরনের সুবিধা নিতে পারবেন না এবং প্রিমিয়াম ভার্শন ডাউনলোডের ফলে অতিরিক্ত সুবিধাগুলো নিতে পারবেন। যেমন- প্রিমিয়াম ভার্শন দিয়ে CD/DVD, Unbootable System, Distorted Videos, Distorted Photos এইসব বার্তি সুবিধাগুলো নিতে পারবেন।

এছাড়া ফ্রি ভার্সনে অন্যান্য সকল সুবিধা নিতে পারবেন যেমন- ডিলেটেড ফটো, ভিডিও, ফাইল, হার্ড ড্রাইভ ফর্মেট, মিডিয়া স্টোরেজ ও এঙ্ক্রাইপ্টেড ড্রাইভ ইত্যাদি।

Download Free Version Windows/Mac OS

Download Pro Version For Windows

Download Pro Version For Mac OS

৩। Disk Drill – হার্ডডিস্ক ডাটা রিকভারি

যেকোনো টাইপের ডেটা রিকভারি করার জন্য Disk Drill সফটওয়্যারটি ডাউনলোড করুন। এই সফটওয়্যার দ্বারা আপনার ল্যাপটপ/পিসি থেকে হারিয়ে ফেলা সমস্ত ফাইল রিকভার করতে পারবেন।

HDD/SSD যেটাই বলুন না কেন আপনি ডিলেটেড ফাইল ফিরিয়ে আনতে পারবেন। জনপ্রিয় পেন ড্রাইভ ব্র্যান্ড গুলো যেমন- Samsung, PNY, Kingston এবং আরো অনেক ব্র্যান্ডের Pen Drive থেকে ডাটা রিকভার করতে পারবেন সম্পূর্ণ ফ্রি।

SD/CF Card থেকে যারা ডাটা রিকোভার করতে চান তারাও ডিস্ক ড্রিল সফটওয়্যার ইনস্টল করে নিতে পারেন।

ডাটা রিকভার সফটওয়্যার কোনোটাই খারাপ নয়, তবে ভালো মানের কিছু ডাটা রিকভার অ্যাপস রয়েছে যেগুলো ফ্রিতে ব্যবহার করা যাবে ও উপকারে আসবে।

অনেক সময় ছোট বাচ্চারা মোবাইল ধরে থাকে এবং না বুঝে প্রয়োজনীয় Photo ও Audio-Video ফাইল ডিলিট করে দেয়। ফলে অনেকেই বাচ্চাদের সাথে খারাপ ব্যবহার করে।

কিন্তু আপনি চাইলেই ডিলিট হয়ে যাওয়া সেই ডাটা ফাইল আবার পুনরুদ্ধার করতে পারবেন।

তাই আপনি ফ্রিতে ডাটা রিকভার সফটওয়্যার ইউজ করতে চান তাহলে ডিস্ক ড্রিল ডাটা রিকভারি সফটওয়্যার ডাউনলোড করতে পারেন।

ডিস্ক ড্রিল সফটওয়্যারের মাধ্যমে আপনি ডিজিটাল ক্যামেরা থেকেও হারিয়ে ফেলা ইমেজ রিকভার করতে পারবেন। এছাড়া iPhone/Android ফোনের ডাটাও রিকভার করা যাবে।

আপনি যখন কোনো ফটো রিকভারি করতে যাবেন তখন চাহিদা মতো ফটো দেখে তারপর রিকভার করে সেভ করতে পারবেন।

আইফোন ইউজারদের জন্য দারুন একটি সুবিধা রয়েছে এই অ্যাপটির মধ্যে। আপনার ফোনের টেক্সট মেসেজ ডিলিট হয়ে গেলে সেটা রিকভার করতে পারবেন।

শুধু তাই নয়, যারা Mac user রয়েছে তারা মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেলে কোনো কিছু Data তৈরি করে যদি সেভ না করেন তাহলেও সেই ডাটাগুলো আবার ফিরে পাওয়া সম্ভব এই সফটওয়্যারটির মাধ্যমে। সুতরাং বলাই যায় এটা একটি ভালো মানের ডাটা রিকভারি সফটওয়্যার।

এই অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারগুলো হলো-

  • কম্পিউটারের রিসাইকেল বিন রিকভারি
  • ক্র্যাশড হার্ড ডিস্ক রিকভারি
  • দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফাইল রিকভার

Disk Drill ডাউনলোড

disk drill ডাটা রিকভারি সফটওয়্যার

এই সফটওয়্যারটি মোবাইলে ইনস্টল করা না গেলেও কম্পিউটারের সকল সিস্টেমে চালানো যাবে। অ্যাপটি ফ্রিতে ডাউনলোড করলে সব সকল সুবিধা নিতে পারবেন না।

তাই আপনি যদি প্রিমিয়াম ভার্সন Download করতে চান তাহলে লাইফ টাইমের জন্য ক্রয় করে নিতে পারেন। বর্তমানে এই সফটওয়্যারের লাইফ টাইম ক্রয় করার মূল্য হলো ৮৯ ডলার।

প্রিমিয়াম ভার্সনটি ক্রয় করলে আপনার ডাটা স্ক্যান করে রিকভার করতে সময় লাগবে খুব কম ও অনেক আগের হারিয়ে যাওয়া ছবি ও সকল Data ফিরে পাবেন।

Download Free Version Windows/Mac OS

Download Pro Version For Windows

Download Pro Version For Mac OS

৪। OnTrack EasyRecovery – কম্পিউটার ডাটা রিকভারি

ডিলিট হওয়া যেকোনো ডেটা রিকভারি করতে OnTrack EasyRecovery ডাউনলোড করুন এখনই। অ্যাপটি কম্পিউটারে Install করে হার্ড ড্রাইভ থেকে ডিলিট হওয়া ফাইল পুনরায় উদ্ধার করতে পারবেন। এছাড়া কোনো ফাইল এডিট করার পর পুনরায় আগের মতো করতে Backup & Restore utility ফিচার রয়েছে।

আপনার কম্পিউটারের কোনো ডাটা লস হয়ে গেলে OnTrack EasyRecovery সফটওয়্যার সেগুলো আবার ফিরিয়ে আনতে সক্ষম। আপনি চাইলে এক্সট্রা কোনো ড্রাইভ পিসির সাথে সংযুক্ত করে ডেটা রিকভারি করতে পারবেন।

অনট্র্যাক সফটওয়্যারটি Quick scan and deep scan করতে পারে খুব সহজেই। স্ক্যান চলাকালিন সময় যেকোনো অবস্থায় STOP করে রিকভার ডাটাগুলো সেভ করতে পারবেন।

এই অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারগুলো হলো-

  • ক্লোন এইচডিডি এবং এসএসডি
  • ব্যাপক তথ্য Recovery
  • মুছে ফেলা ভলিউমগুলি পুনরুদ্ধার
  • সেভ করার আগে পুনরুদ্ধারযোগ্য ফাইলগুলির প্রিভিউ দেখুন
  • ব্যাপক অপটিক্যাল মিডিয়া Recovery

OnTrack EasyRecovery

ontrack easy recovery

এই সফটওয়্যারটি কম্পিউটারে ইন্সটল করতে পারবেন। মোবাইলের জন্য এখনো কোনো Version তৈরি করা হয়নি। OnTrack EasyRecovery অ্যাপটি সম্পূর্ণ ডাউনলোড করা যাবে এবং এর প্রিমিয়াম ভার্সনও রয়েছে। এটার প্রফেশনাল ভার্সনটি ডাউনলোড করলে সিডি/ডিভিডি থেকেও Data Recover করা যাবে। এছাড়াও হার্ড ড্রাইভের হেলথ মনিটর করতে পারবেন।

OnTrack EasyRecovery সফটওয়্যারটি ফ্রি ডাউনলোডের ভার্সনে আপনি সর্বোচ্চ ১ জিভি পর্যন্ত ডাটা রিকভার করতে পারবেন প্রতি স্ক্যানে।

আর প্রফেশনাল ভার্সনে আনলিমিটেড ডাটা রিকভারি করা যাবে। এছাড়াও Pro ভার্শনে আরো নানা রকম ফিচার পাবেন যেটা ফ্রি ভার্সনে পাওয়া যাবে না।

প্রো ভার্সন ফ্রিতে ইউজ করতে চাইলে ক্র্যাক ভার্সনটি বেছে নিতে পারেন। সুতরাং আপনার কাছে যেটা ভালো মনে হয় সেটাই Download করে নিতে পারেন।

Download Free Version Windows/Mac OS

Download Pro Version For Windows

Download Pro Version For Mac OS

৫। Recoverit Data Recovery – ডাটা রিকভারি সফটওয়্যার

ডাটা রিকভারি করার জন্য ওয়ান্ডার শেয়ারের এটি দারুন একটি সফটওয়্যার। এই সফটওয়্যারটির মাধ্যমে কম্পিউটারের ডিলেটেড ফাইল আবার উদ্ধার করা যাবে।

খুব অল্প জায়গা নিয়ে থাকে ইনস্টল করার পরে। আপনার কম্পিউটারে যদি র‍্যাম কম থাকে তাহলেও এটা খুব সহজেই কাজ করবে।

প্রায় ৫০,০০,০০০ এরও বেশি মানুষ এই সফটওয়ারটি ইউজ করে। আপনার পিসি থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি, অডিও-ভিডিও, ইমেইল ইত্যাদি সবকিছুই রিকভার করতে পারবেন এই একটি মাত্র Software দিয়েই।

অন্যান্য রিকভারি সফটওয়্যারের মতই এটা দিয়েও USB ক্যাবলের দ্বারা মোবাইলের ডেটা রিকভারি করা যাবে ও এসডি কার্ড ফর্মেট করে দেওয়ার পরেও সেগুলো ফিরিয়ে আনা যাবে।

আপনি মাত্র ৩টি স্টেপেই Recoverit Data Recovery  অ্যাপের মাধ্যমে ডেটা রিকভারি করতে পারবেন যেমন (Select File>Scan>Data Back)। ডাটা ফিরে পাওয়ার পর যেকোনো জায়গায় সেভ করা যাবে।

এই অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারগুলো হলো-

  • 1000+ ফাইল ফরম্যাট
  • যেকোনো স্টোরেজ মিডিয়া
  • হাই রিকভারি রেট

Recoverit Data Recovery

recoverit data recovery

ডাটা স্ক্যান করে রিকভার করার দারুন একটি সফটওয়্যারের নাম Recoverit Data Recovery। কম্পিউটারের উইন্ডোজ ও ম্যাক সিস্টেমের জন্য এই অ্যাপটি উপলব্ধ রয়েছে।

ফ্রিতে ইউজ করার সুবিধাও পাবেন তবে সকল ফিচার ইউজ করতে পারবেন না। কিছু ফিচার লক করা থাকবে ও প্রিমিয়াম ইউজাদের জন্য আনলক করে দেওয়া হবে।

আপনি যদি এই অ্যাপটি থেকে সব ধরনের সুবিধা নিতে চান তাহলে অ্যাপটি ক্রয় করতে হবে। এই অ্যাপটি প্রায় ১৬০+ কান্ট্রির মানুষ বিশ্বাসের সাথে ইউজ করে থাকে।

এই অ্যাপটি ক্রয় করেন এবং ক্রয়ের পরে যদি ভালো না লাগে তাহলে ৭ দিনের মধ্যে Money Back Guarantee পেয়ে যাবেন যেটা এর অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে। যদি অ্যাপটি ভালো লেগে থাকে তাহলে নিচে ডাউনলোড লিংক থেকে নামিয়ে নিতে পারেন।

Download Free Version Windows/Mac OS

Download Pro Version For Windows

Download Pro Version For Mac OS

৬। Tenorshare UltData – আইফোন ডাটা রিকভারি

tenorshare ultdata ডাটা রিকভারি সফটওয়্যার

আইফোনের ডাটা রিকভারি করার জন্য এই Tenorshare UltData সফটওয়্যারটি ডাউনলোড করতে পারেন। iTunes ও iCloud থেকে রিমুভ/ডিলিট হয়ে যাওয়া সব ডাটা পুনরায় ফিরিয়ে আনা যাবে এই অ্যাপটির মাধ্যমে। আইফোনের Device থেকে মেসেজ ও কনটাক্ট নাম্বার ডিলিট হয়ে গেলে সেগুলো আবার উদ্ধার করতে পারবেন।

আপনি যদি ম্যাক সিস্টেমের মাধ্যমে আইফোনের ডাটা রিকভার করেন তাহলে WhatsApp, LINE, Kik, Viber, WeChat এইসব অ্যাপগুলো থেকে সব ধরনের ডাটা আবার রিকভার করা যাবে।

আপনার প্রতিটা স্ক্যান ফাইল প্রিভিউ করে সেভ করতে পারবেন। এক কথায় আইফোনের ডাটা রিকভারি করার জন্য এটা চমৎকার একটি Apps। আপনি চাইলে অ্যাপটি ফ্রিতে ডাউনলোড করে নিতে পারেন। তবে এটার প্রিমিয়াম ভার্সনও রয়েছে।

অ্যাপটি আইফোন ডিভাইসে ইনস্টল করার কোনো উপায় নেই। তবে উইন্ডোজ ও ম্যাক সিস্টেমে ইনস্টল করে USB ক্যাবল মোবাইলের সাথে সংযুক্ত করতে হবে।

তাহলেই আপনি আইফোনের যেকোনো টাইপের ডাটা পুনরায় উদ্ধার করতে পারবেন। ইউএসবি ক্যাবল সুংযুক্ত করলেই আইফোনটি কম্পিউটারের কন্ট্রলে চলে যাবে। ফলে যেকোনো Memory ও বিভিন্ন অ্যাপস থেকে Data Recovery করা যাবে।

এই অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারগুলো হলো-

  • আইফোন থেকে স্থায়ীভাবে মুছে ফেলা ছবিগুলো রিকভার
  • আইফোনে মুছে ফেলা ইনস্টাগ্রাম ফটো পুনরুদ্ধার
  • ডিলিট করা ফেসটাইম কল হিস্টরি রিকভারি
  • আইফোন ১১ থেকে ডিলিট হওয়া নোটগুলি পুনরুদ্ধার

Download Free Version Windows/Mac OS

Download Pro Version For Windows

Download Pro Version For Mac OS

৭। iPhone Data Recovery – ডাটা রিকভারি সফটওয়্যার

iphone data recovery

আইফোনের ডাটা রিকভার করার জন্য অ্যাপেল স্টোরে ভালো মানের ডাটা রিকভারি সফটওয়্যার নেই। যেগুলো রয়েছে সেগুলো তেমন কাজ করে না।

তাই আইফোনের ডেটা রিকভারি করতে চাইলে কম্পিউটারের মধ্যে আইফোন ডাটা রিকভারি সফটওয়ার ইনস্টল করা লাগবে। এবং আপনি চাইলে IPhone Data ফিরিয়ে আনার জন্য এই সফটওয়্যারটি নামিয়ে নিতে পারেন আপনার পিসিতে।

এই অ্যাপস থেকে খুব সহজেই Call Log, Notes, WhatsApp Messages, Voicemail, SMS ইত্যাদি রিকভার করা যায়।

যারা এইরকম ফিচারযুক্ত একটি ডাটা রিকভারি সফটওয়্যার খুঁজেছেন তারা iPhone Data Recovery অ্যাপটি ইনস্টল করুন।

সফটওয়্যার ডাউনলোড করে পিসিতে রান করবেন এবং USB ক্যাবলটি আইফোনের সাথে সংযুক্ত করলেই অ্যাপের সাথে আইফোন কানেক্ট হয়ে যাবে।

ফলে আপনার মোবাইলটি থেকে প্রয়োজনীয় ডাটা উদ্ধার করা যাবে। আপনি চাইলে iCloud ও iTunes থেকেও ডাটা Backup করতে পারবেন।

এই অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারগুলো হলো-

  • আইওএস ডিভাইস থেকে রিকভারি করুন
  • আইটিউনস ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন
  • আইক্লাউড ব্যাকআপ থেকে ডাটা রিকভারি করুন

Download Free Version

Download Pro Version

মোবাইলের ডাটা রিকভারি সফটওয়্যার

এন্ড্রয়েড ও আইফোন ইউজাদের জন্য এখানে কিছু সেরা ডাটা রিকভারি অ্যাপস তালিকাভুক্ত করা হয়েছে। আপনার ফোন থেকে কোনো Picture/Video এবং কল রেকর্ডিং অডিও ফাইল ডিলিট হয়েগেলে এই রিকভারি সফটওয়্যারগুলোর মাধ্যমে আবার উদ্ধার করতে পারবেন। এখান থেকে মোবাইলের জন্য সম্পূর্ণ ফ্রি ডাটা রিকভারি অ্যাপস ডাউনলোড করা যাবে। চলুন নতুন কিছু ডাটা রিকভারি সফটওয়্যার ডাউনলোড করে নেই।

৮। DiskDigger photo recovery – অ্যান্ড্রয়েড ডাটা রিকভারি

diskdigger photo recovery ফটো রিকভারি সফটওয়্যার

অ্যান্ড্রয়েড ফোনের ডাটা রিকভার করতে চাইলে DiskDigger photo recovery অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

এই অ্যাপের মাধ্যমে আপনার মোবাইল থেকে যত ধরনের ফটো ডিলিট করেছেন অথবা অইচ্ছায় ডিলেট হয়েগেছে সেগুলো সব আবার রিকভার করতে পারবেন। এন্ড্রয়েড ইউজাদের জন্য এটাই সবচেয়ে বেস্ট একটি ডাটা রিকভারি সফটওয়্যার। এটা ফ্রিতেও ইউজ করা যাবে আবার চাইলে প্রো ভার্সন নামিয়ে নিতে পারেন ডলার খরচ করে।

এন্ড্রয়েড মোবাইলের কোনো প্রো/পেইড সফটওয়্যার ফ্রিতে ডাউনলোড করতে চাইলে এসি মার্কেট অ্যাপস/ ব্ল্যাকমার্ট অ্যাপস ইনস্টল করে নিতে পারেন। কারন এটার মাধ্যমে সকল প্রিমিয়াম সফটওয়্যার ফ্রিতে পাওয়া যায়।

DiskDigger photo recovery সফটওয়্যারটি আপনার ফোনে খুব সহজেই ইনস্টল করা যাবে। খুব অল্প জায়গা নিয়ে রান হয়ে এই অ্যাপটি। তাই রিকভারি করতে সময় কম নিবে।

মজার ব্যাপার হলো এই অ্যাপের নামের সাথে কাজের কিছুটা অমিল রয়েছে। যেমন- DiskDigger এর সাথে Photo Recovery নামটি রয়েছে।

তাই অনেকেই ভাবতে পারেন যে এটা দিয়ে শুধু মাত্র ফটো রিকভারি করা যায়। কিন্তু এই অ্যাপের Pro Version Download করে নিলে মোবাইলের যেকোনো ডাটা রিকভার করা যাবে খুব সহজেই। শুধু তাই নয়, মোবাইলটি Rooted হয়ে থাকলে সব ধরনের পুরানো ফাইল রিকভার করতে পারবেন।

এই এপস দিয়ে ডেটা স্ক্যান করে যেকোনো ফাইল সিলেক্ট করে রিকভারি করা যাবে ও ইমেজ প্রিভিউ করে নিতে পারেন। এছাড়াও স্ক্যান করা ফাইল যেকোনো জায়গায় সেভ করা যাবে লাইক গুগল ড্রাইভ, ড্রপবক্স, মেমোরি কার্ড ও ইমেল করে দিতে পারবেন।

More Info:

  • Offered By: Tap into Apps
  • Size: 6.0M
  • Installs: 1,000,000+
  • Review Rating: 3.6
  • Requires Android: 6.0 and up

Download Free Version

Download Pro Version

৯। Dumpster – মেমোরি কার্ডের ডাটা রিকভারি

dumpster recover deleted photos & video recovery

মোবাইল ফোনের ডাটা রিকভারি করার জন্য আরো একটি সেরা অ্যাপস Dumpster। ৪০,০০,০০০+ মানুষ এই অ্যাপটি সততার সাথে ব্যবহার করে থাকে। এটার ফ্রি ভার্সন দিয়েই আপনার মোবাইলের সকল ফটো, অডিও-ভিডিও ফাইল রিকভারি করা যাবে। মজার বিষয় হলো এই অ্যাপের মাধ্যমে ডাটা রিকভারি করার জন্য মোবাইল রুট করার কোনো প্রয়োজন নেই। এছাড়াও ইন্টারনেট কানেকশন ছাড়াই অ্যাপটি ব্যবহার করা যাবে।

এই অ্যাপের আরো একটি সুবিধা হলো রিসেন্টলি কোনো File Delete করে ফেললে কম্পিউটারের মতো এই অ্যাপে সেভ হয়ে থাকবে।

অর্থাৎ এখান থেকে যদি ডিলিট করে দেন তাহলে সম্পূর্ণভাবে ডিলিট হয়ে যাবে। এই ফিচারটি থাকায় এক্সসিডেন্টলি কোনো ফাইল ডিলিট হয়ে গেলে সাথে সাথে Restore করে ফেলতে পারবেন। Dumpster এ থাকা ফাইলগুলো অটো ক্লিন করার সুবিধাও পাবেন যেটার নির্দিষ্ট সময়ে সেট করে দেওয়া যাবে।

Dumpster দিয়ে ডাটা রিকভারি করতে ইউজারদের ভালো সারা ফেলেছে। প্লে-স্টোরে ভিজিট করলে অ্যাপটি সার্চ করে খুজে পাবেন।

ইউজাদের রিভিউ রয়েছে প্রায় ৪.১ যা একটি রিকভারি সফটওয়্যারের জন্য অনেক। ডাটা স্ক্যান করতে সময় কম নিবে ও পছন্দ মতো মেমোরি কার্ডের যেকোনো জায়গায় সেভ করা যাবে। এছাড়াও Scan করা ফাইলগুলো কোন সময়ের সেগুলো দেখা যাবে।

More Info:

  • Offered By: Baloota
  • Size: Varies with device
  • Installs: 10,000,000+
  • Review Rating: 4.1
  • Requires Android: Varies with device

Download Free Version

Download Pro Version

১০। Recover – Data Recovery and Backup – ডাটা রিকভারি সফটওয়্যার

recover data recovery and backup

আইফোন ও আইপ্যাড এর জন্য ডাটা রিকভারি করতে চাইলে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।

এই অ্যাপের মাধ্যমে আপনার ফোন থেকে ডিলিট হওয়া মেসেজ, নোটস ও কন্টাক্ট নাম্বার রিকভার করতে পারবেন।

অ্যাপটি সম্পূর্ণ ফ্রিতে Apple স্টোরে পাওয়া যাবে। আপনি সব ধরনের ডাটা এর মাধ্যমে রিকভার করতে পারবেন না যেমনঃ ফটো, অডিও-ভিডিও ইত্যাদি। সুতরাং আপনার পছন্দ হলে অ্যাপটি এখান ডাউনলোড করতে পারেন।

More Info:

  • Offered By: DAWEI GUO
  • Size: 15.2 MB
  • Installs: unknown
  • Review Rating: 2.1
  • Requires ios: 7.0 or later

Download Now

১১। Deleted Photo Recovery – ফটো রিকভারি সফটওয়্যার

deleted photo recovery

এন্ড্রয়েড ইউজাদের জন্য আরো একটি ডাটা রিকভারি অ্যাপস হলো Deleted Photo Recovery। এই অ্যাপটির দিয়ে আপনার ফোনের সকল ধরনের ফটো রিকভারি করা যাবে।

স্ক্যান করা ফটোগুলো পছন্দ মতো সিলেক্ট করা ও প্রিভিউ করে মেমোরি কার্ডে সেভ করে রাখা যাবে।

এই অ্যাপটি খুব ফাস্ট কাজ করে তাই স্ক্যান করে হারিয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনতে সময় নেয় মাত্র কিছু মুহুর্ত।

গুগল প্লে-স্টোরে এই অ্যাপের রিভিউ রেটিং যেমন ভালো রয়েছে তেমনি বিশ্বাসযুগ্য ইউজার রয়েছে।

অনেকে দেশের মানুষই এন্ড্রয়েড ডাটা রিকভার করার জন্য এই অ্যাপটি ইনস্টল করে থাকে। আসা করি আপনার কাছেও ভালো লাগবে।

More Info:

  • Offered By: Smin photo recovery
  • Size: 3.3M
  • Installs: 10,000,000+
  • Review Rating: 4.0
  • Requires Android: 4.0.3 and up

Download Now

১২। Recover Deleted All Photos, Files And Contacts – ডিলিট ফটো রিকভারি অ্যাপস

recover deleted all photos files and contacts

অ্যান্ড্রয়েড মোবাইল থেকে ডিলিট হওয়া কন্টাক্ট নাম্বার ফিরিয়ে আনতে চাইলে এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন। প্লে-স্টোরে ফ্রিতে পাওয়া যাবে অ্যাপটি। এছাড়া আপনার পিকচার ও ফাইলগুলি খুব সহজেই রিকভার করতে পারবেন।

এই অ্যাপটির মাধ্যমে আলাদা একটি সুবিধা নিতে পারবেন সেটা হলো Duplicate ইমেজ, ভিডিও, অডিও ইত্যাদি পাওয়া গেলে সেগুলো Remove করে দেওয়া যাবে।

ফলে আপনার মেমোরি কার্ডের স্পেস বেড়ে যাবে। অ্যাপটি আপনার কাছে ভাল লাগলে মোবাইলে ইনস্টল করতে পারেন।

More Info:

  • Offered By: Background Changer, Eraser & Booth Photo Editor
  • Size: 16M
  • Installs: 10,000,000+
  • Review Rating: 3.7
  • Requires Android: 4.1 and up

Download Now

১৩। Video Recovery – ভিডিও রিকভারি

video recovery ডাটা রিকভারি সফটওয়্যার

কোনো রকম রুট ছাড়াই ডাটা রিকভারি করা যাবে এই অ্যাপটি দিয়ে। আপনার মোবাইলে অ্যাপটি ইনস্টল করে হারিয়ে ফেল সকল ভিডিওগুলো আবার উদ্ধার করা সম্ভব।

প্লে-স্টোরে ফ্রিতে পাওয়া যাবে Video Recovery অ্যাপটি। স্ক্যান করা ভিডিওগুলো Memory card এ সেভ করা যাবে।

হারিয়ে ফেলা ভিডিওগুলির সাইজ যদি বড় হয় তাহলে একটু বেশি সময় নিতে পারে। তবে আপনার মোবাইল যদি হাই কনফিগারেশনের হয়ে তাহলে বেশি সময় নিবে না।

More Info:

  • Offered By: Tasty Blueberry PI
  • Size: 2.7M
  • Installs: 5,000,000+
  • Review Rating: 2.5
  • Requires Android: 4.0 and up

Download Now

১৪। DigDeep Image Recovery – রিকভারি অ্যাপস

digdeep image recovery মেমোরি কার্ডের ডাটা রিকভারি

অ্যান্ড্রয়েড ফোনে ডাটা রিকভারি করার আরো একটি জনপ্রিয় অ্যাপস এটি। আপনি একই সাথে internal ও external memory স্ক্যান করে ইমেজ রিকভার করতে পারবেন।

অ্যাপটির ডিজাইন করা হয়েছে খুব সুন্দরভাবে ও এটা দিয়ে জেন খুব দ্রুত ডেটা স্ক্যান করা যায় সেই দিকে লক্ষ্য রেখে ভালো ভাবে অপটিমাইজেশন করা হয়েছে।

আপনার কাছে অ্যাপটি ভালো লাগবে আসা করা যায়। কারন এটার ইউজার রয়েছে অনেক এবং খুব হেল্পফুল একটি অ্যাপস।

More Info:

  • Offered By: GreatStuffApps
  • Size: Varies with device
  • Installs: 10,000,000+
  • Review Rating: 4.1
  • Requires Android: Varies with device

Download Now

উপসংহার

কম্পিউটার ও মোবাইলের জন্য ভালো মানের কিছু ডাটা রিকভারি সফটওয়্যার এখানে লিস্ট করা হয়েছে। কিছু অ্যাপস ফ্রি এবং প্রিমিয়াম রয়েছে। আপনার চাহিদা মতো যেকোনো অ্যাপস এই ওয়েবসাইট থেকেই নামিয়ে নিতে পারবেন। Data Recovery করার জন্য কোনো তথ্য ও অ্যাপস সম্পর্কে জানতে চাইলে নিচে কমেন্ট করুন। আশা করি আর্টিকেলটি আপনার উপকারে আসবে। ধন্যবাদ!

কোনো ডাউনলোড লিংক কাজ না করলে আমাদের জানান !

Leave a Comment

error: Content is protected !!