ফেসবুক আইডি রিকভার করার উপায় (Disable Id Recovery)

হ্যালো বন্ধুরা, আপনারা যারা ফেসবুক একাউন্ট খুলেছেন তারা একবার হলেও এই আর্টিকেলটি পড়বেন। কারণ এখানে ফেসবুক নিয়ে কিছু গোপন টিপস শেয়ার করা হয়েছে যেগুলো আপনার কাজে লাগতে পারে। যারা ফেসবুক আইডি রিকভার (facebook id recovery) নিয়ে দুশ্চিন্তার মধ্যে আছেন অথবা যাদের ফেসবুক আইডি হ্যাক হয়েছে বা পাসওয়ার্ড ভুলে গেছেন কিংবা আইডি নষ্ট হয়েগেছে তাদের সবার জন্য এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে।

আজকে এই আর্টিকেল থেকে উপরোক্ত সমস্যাগুলোর সমাধান জেনে নিতে পারবেন। শুধু তাই নয়, কিভাবে ফেসবুক আইডি সিকিউর করা যায় সেটাও জেনে নিতে পারবেন।

বর্তমানে ফেসবুক অনেক আপডেট ও Secure হয়েগেছে। হ্যাকার চাইলেই কোনো ডাটা চুরি করতে পারবেন না। কয়েক বছর আগেও ফেসবুক থেকে অনেক ডাটা চুরি করে নিত হ্যাকাররা।

কিন্তু বর্তমানে অনেক পরিবর্তন নিয়ে আসছে ফেসবুক। যার কারনে ফেসবুক সবকিছু যাচাই করে তারপর আইডি রিকভার করার সুযোগ দেয়। আপনার কোনো তথ্য ভুল দিলে Facebook সেটা গ্রহণ করবে না। চলুন বিস্তারিত জেনে নেই-

ফেসবুক আইডি রিকভার

ফেসবুক আইডি রিকভার করার উপায়

আপনার যদি কোনো ফেসবুক আইডি ডিসেবল/নষ্ট হয়ে যায় অথবা আইডির পাসওয়ার্ড ভুলে যান তাহলে আপনার ফেসবুক আইডি রিকভার করতে হবে।

ফেসবুক আইডি রিকভার করার আগে জানতে আপনার কাছে কোন তথ্যটি আছে যেটার মাধ্যমে আইডি আবার ফিরে পাওয়া যাবে।

  • আপনি যদি পাসওয়ার্ড ভুলে জান তাহলে ই-মেইল/মোবাইল নাম্বার লাগবে।
  • যদি পাসওয়ার্ড মনে থাকে এবং ই-মেইল/মোবাইল নাম্বার ভুলে জান তাহলে আইডির নাম মনে রাখতে হবে এবং প্রোফাইল পিকচার কি দিয়েছিলেন সেটা মনে থাকতে হবে। অথবা ইউজার আইডি/নাম মনে রাখলেও চলবে।
  • আইডি ডিসেবল হয়েগেলে ফেসবুক হেল্প সেন্টারে যেয়ে ইমেইল/মোবাইল নাম্বার, সম্পূর্ণ নাম ও ভোটার আইডি কার্ডের ছবি দিয়ে সাবমিট করতে হবে।

ফেসবুক আইডি ডিসেবল হয় কেন?

সামাজিক যোগাযোগের অন্যতম একটি মাধ্যম ফেইসবুক। এছাড়াও ব্যবসায়িক অনেক কাজেই ফেইসবুক ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু ফেসবুকে যারা অসামাজিক কাজ করে থাকে যেমন- অশ্লীল কনটেন্ট পোস্ট করা, অশ্লীল কমেন্ট করা, কাউকে হুমকি দেওয়া, ব্ল্যাকমেইল করা, কারো একাউন্ট হ্যাক করার চেষ্টা, কারো ক্ষতি করার চেষ্টা করা ইত্যাদি করার কারনে Facebook Account সন্দেহজন ভাবে সাময়িক সময়ের জন্য Facebook Disable করে দেওয়া হয়।

মনে রাখবেন ফেসবুকে আপনি কখন কি করার চেষ্টা করছেন সেগুলো সবই ফেসবুক ট্র্যাক করতে পারে। তাই আপনার আচরণ যদি সন্দেহ জনক হয়ে থাকে তাহলে ফেসবুক আপনার আইডি ডিজেবল/নষ্ট করে দেয় এবং Recovery করার জন্য ভোটার আইডি কার্ডের ছবি নিয়ে নেয়।

ফলে পরবর্তিতে আপনি বড় ধরনের কোনো অসামাজিক কাজ করলে ফেসবুক আপনাকে সরাসরি ধরে ফেলবে। সুতরাং ফেসবুকের নিয়ম মেনে এটা ব্যবহার করলে কোনো সমস্যা হবে না।

আরো পড়ুনবিনামূল্যে ব্লগ ওয়েবসাইট খোলার নিয়ম

অনেক সময় আপনার ফ্রেন্ডস, কাছের মানুষ অথবা শত্রু যেকেউ আপনার আইডিতে রিপোর্ট করে ফলে ফেসবুক আপনার আইডি রিভিউ করে যদি কোনো ত্রুটি পায় তাহলে আইডি ডিসেবল/ব্লক করে দেয়। সেক্ষেত্রেও ফেসবুক আইডি রিকভার (facebook id recovery) করার জন্য ইমেইল/মোবাইল নাম্বার, সম্পূর্ণ নাম ও ভোটার আইডি কার্ডে ছবি দরকার হয়।

ফেসবুকে দেওয়া আপনার নাম, ছবির সাথে যদি আপনার ভোটার আইডি কার্ডের সাথে কিছুটা মিল পাওয়া যায় তাহলে id return পাবেন। যদি ভুল কিছু সাবমিট করেন তাহলে আইডি আর back করতে পারবেন না।

ফেসবুক আইডি রিকভার করার নিয়ম

প্রথমেই আমি দেখাবো Facebook Id Disable হয়ে গেলে কিভাবে রিকভার করতে হয়। ডিজেবল ফেসবুক আইডি রিকভার করার জন্য কি কি লাগবে সেটা আমি উপরে আগেই বলেছি। সুতরাং এখন Recover করার প্রক্রিয়াটি জেনে রাখুন।

কোনো কারন/অকারনে ফেসবুক আইডি ডিসেবল হয়ে গেলে আইডিতে আর প্রবেশ করা যায় না। Login করা আইডিতে প্রবেশ করতে চাইলে Automatic Log out হয়ে যায় এবং”your account has been disabled” লেখাটি চলে আসে। তো কোনো ভাবেই আর একাউন্টে প্রবেশ করা যায় না।

ডিসেবল ফেসবুক আইডি

সো এরজন্য হতাশ হওয়ার কোনো কারন নেই। ফেসবুক অনেক সময় Identify করার জন্যও এমনটা করে থাকে। তাদের চাহিদা মতো সঠিক Information Submit করলেই আইডি ফিরে পাওয়া যাবে।

১। Disabled Ineligible

ডিসেবল আইডি রিকভার (disable id recover) করার জন্য গুগল ক্রোম ব্রাউজারে যেয়ে ফেসবুক কন্টাক্ট লিংকে প্রবেশ করতে হবে। লিংকে ক্লিক করলে একটি ফর্ম চলে আসবে যেটার মধ্যে নাম, জন্ম তারিখ, মোবাইল নাম্বার/ই-মেইল এবং এডিশনাল ইনফোতে আইডি ফিরে পাওয়ার জন্য ইংলিশে শর্টকাট বর্ণনা দিয়ে দিবেন যে কারণ আইডি প্রবেশ করতে পারছেন না এবং আইডি ফিরে পাওয়ার কথা।

facebook disabled id

ফর্মটি পূরণ করে “send” অপশনে ক্লিক করতে হবে।

disabled facebook

নষ্ট হয়ে যাওয়া/ডিজেবল আইডি রিকভার বা ফেসবুক কোনো সমস্যা নিয়ে তাদের কাছে Report করলে অবশ্যই রাতে কাজগুলো করবেন। কারণ আমাদের দেশে যখন রাত হয় তখন অ্যামেরিকা দিন হয়।

আপনি বেশিরভাগ চেষ্টা করবেন রাত ১১ টা থেকে ১১:৩০ এর মধ্যে রিপোর্ট কাজ সম্পন্ন করার। এই সময়ের মধ্যেই কাজগুলো করতে হবে বিষয়টা বাধ্যতামূলক নয়, তবে এই সময়ের মধ্যে কাজগুলো করে আমি বেশিরভাগ ভালো ফলাফল পেয়েছি।

আমার নিজের ব্যাক্তিগত আইডি প্রায় ১০-১২ বার এরও বেশি নষ্ট হয়েছে কিন্তু এই নিয়মগুলো মেনে কাজ করায় আইডি আবার ফিরে পেয়েছি।

২। My personal account was disabled

আপনার পার্সনাল ফেসবুক অ্যাকাউন্ট ডিজেবল হয়ে গেলে এই আবেদনটি করতে হবে। এছাড়াও প্রথম স্টেপের আবেদনটি করে থাকলে এই আবেদনটিও করে নিবেন তাহলে ফেসবুক টিমের কাছে আপনার অ্যাকাউন্টটি গুরুত্বপূর্ণ মনে হবে এবং আইডি ফিরিয়ে দেওয়া আশংকা অনেকটাই বেড়ে যাবে।

যাইহোক “my personal account was disabled” এটার আবেদন করার জন্য লিংকে ক্লিক করুন। তারপর যে ফরমটি চলে আসবে সেটার মধ্যে সকল তথ্য দিয়ে সাবমিট করতে হবে।

আপনি সব সময় যে Email/Mobile Number দিয়ে Facebook Login করতেন সেটা দিবেন, আইডির সম্পূর্ণ নাম দিতে হবে বানান জেন ভুল না হয়, ভোটার আইডি কার্ডের ছবি দিতে হবে যেটা JPEGs ফরম্যাটে তৈরি করা।

facebook disabled id

অতঃপর “send” এ ক্লিক করতে হবে।

৩। Appeal disabled profile

দ্বিতীয় স্টেপের কাজ সম্পন্ন হয়ে গেলে এখন তৃতীয় স্টেপের কাজটি সম্পন্ন করতে হবে। যদি আইডিতে বড় কোনো সমস্যা না থাকে তাহলে প্রথম স্টেপের আবেদনেই আইডি ফিরে পাওয়া যাবে।

তারপরেও আপনি প্রতিটা স্টেপ ফলো করে আবেদন করে রাখবেন যেটা ফেসবুক টিমের সঠিক সেটার মাধ্যমেই Disable Id Recovery হয়ে যাবে।

Appeal disabled profile এ যেয়ে আবেদন করার জন্য লিংকে ক্লিক করুন। অথবা গুগল ক্রোম ব্রাউজারে যেয়ে সার্চ করতে পারেন। লিংকে ক্লিক করলে একটি ফরম পেয়ে যাবেন আর এখানে আপনাকে ইমেইল এড্রেস, জাতিয় পরিচয় পত্রের ফটোকপি ও additional info দিতে হবে।

ডিসেবল ফেসবুক একাউন্ট

অ্যাডিশনাল ইনফো আগেরটাই দিয়ে দিতে পারেন এবং এনআইডি কার্ডের ফটো কপি অরজিনাল দিতে হবে। কাজ সম্পন্ন হয়ে গেলে “Send” অপশনে ক্লিক করবেন।

৪। Confirm your identity

বেশিরভাগ ফেসবুক ইউজাদের আইডি নষ্ট হয়ে গেলে “confirm your identity” লকটি চলে আসে। সুতরাং যাদের ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে গেলে “confirm your identity” লেখা আসে তাদের জন্য এই আবেদনটি খুবই কার্যকরি।

এই আবেদনটি করার পর উপরের প্রথম ও দ্বিতীয় নাম্বারের আবেদন দুটিও করে নিবেন তাহলে দেখবেন আপনার আইডি আবার ফিরে পেয়েছেন।

আইডি ফিরে পাওয়ার জন্য গুগল ক্রোম ব্রাউজারে যেয়ে লিংকটিতে প্রবেশ করুন। তাহলে একটা ফরম পেয়ে যাবেন যেখানে আপনার ভোটার আইডি কার্ডের ছবি সাবমিট করতে হবে এবং যে জিমেইল/মোবাইল নাম্বার দিয়ে Facebook Use করছেন সেটাও দিতে হবে।

disabled facebook

কাজটি সম্পন্ন হয়ে গেলে “send” এ ক্লিক করুন।

৫। Accessing and downloading your Facebook information

উপরের স্টেপগুলোর কাজ হয়ে গেলে সর্বশেষ এই স্টেপটি ব্যবহার করবেন। আশা করি আপনার ফেসবুক আইডি রিকভার করা সম্ভব হবে।

এটার মাধ্যমে আপনার আইডি রিকভার করার জন্য সরাসরি ফেসবুকের কাছে আবেদন করতে পারবেন

তো “accessing and downloading” এ যাওয়ার জন্য ক্রোম ব্রাউজার থেকে লিংকে প্রবেশ করবেন। লিংকে ভিজিট করলে কতগুলো অপশন দেওয়া থাকবে যেগুলো বিভিন্ন কাজের জন্য ব্যবহার করা যেতে পারে।

যাইহোক আমরা যেহেতু ডিসেবল ফেসবুক আইডি রিকভার (disable facebook id recovery) করব সুতরাং বাকি অপশনে না যেয়ে সরাসরি “Data access” এ ক্লিক করবেন।

ডিসেবল ফেসবুক একাউন্ট

তারপর আরো কয়েকটি অপশন আসবে যেখান থেকে “I have a Facebook account but I can’t access my data” অপশন সিলেক্ট করতে হবে।

এবার একটু নিচের দিকে গেলে একটা ফরম দেখা যাবে যেটার মধ্যে আপনার Full Name, Country, নিজের যেকোনো ইমেইল এড্রেস এবং যে ইমেইল/মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক চালাতেন সেটা দিতে হবে। সবকিছু ঠিক মতো হলে “I agree” সিলেক্ট করে “Send” এ ক্লিক করে দিবেন।

ডিসেবল ফেসবুক আইডি

এখন আপনার সামনে একটা ক্যাপচা চলে আসবে যেটা লিখে “Submit” এ ক্লিক করতে হবে।

ডিসেবল ফেসবুক একাউন্ট

সাবমিট করার কিছুক্ষণের আপনার ইমেইল এড্রেসে একটা মেইল চলে আসবে যেটা ফেসবুক কমিউনিটি থেকে দেওয়া হবে।

এই পাঁচটি স্টেপ ফলো করে যদি ফেসবুকের কাছে আবেদন করেন তাহলে আপনার নষ্ট হয়ে যাওয়া ফেসবুক আইডি রিকভার করতে পারবেন।

আবেদন করার সময় ওয়াইফাই ব্যবহার না করে বেশির ভাগ মোবাইল ডাটা ইউজ করার চেষ্টা করবেন। এছাড়াও আবেদন করার ২৪ ঘন্টার মধ্যে ডিসেবল ফেসবুক আইডিতে প্রবেশ করার চেষ্টা করবেন না এবং ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে ডিসেবল ফেসবুক আইডি ফিরে পাওয়ার জন্য।

আপনার ফেসবুক আইডি রিকভার হয়ে গেলে আপনার জিমেইলে মেইল করে জানানু হবে এবং ২৪ ঘন্টা পর যদি আপনার আইডিতে লগইন করেন তাহলে দেখবেন আইডি ওপেন হয়ে গেছে।

অনেক সময় রিকভার আইডিতে login করার সময় নতুন করে পাসওয়ার্ড সেট করতে বলা হয়। আপনি যদি নতুন করে পাসওয়ার্ড সেট করেন তাহলে আপনার জন্য ভালো এবং id secure থাকবে।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি এখন কি করব?

আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে আইডি রিকভারি করার জন্য আগের ইউজার আইডি ও পাসওয়ার্ডের দরকার হবে। এটা বড় কোনো সমস্যা না হলেও নিজের আইডি নিরাপদ রাখার জন্য ফেসবুকের Password হওয়া উচিত Hard ও Strong। তো আপনার User Id অর্থাৎ ইমেইল/মোবাইল নাম্বার মনে থাকে তাহলে আর কোনো ভয় নেই। আপনি নিচের স্টেপগুলো ফলো করে একাউন্ট ফিরে পাবেন।

চলুন জেনে নেয়া যাক ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে সেটা ফিরে পাবেন।

প্রথমেই আপনাকে যেকোনো একটি ব্রাউজারে প্রবেশ করতে হবে। ব্রাউজারের সার্চবারে facebook.com লিখে এন্টার করতে হবে। ফেসবুকে প্রবেশ করলে লগইন করার জন্য আপনার ইমেইল/মোবাইল নাম্বার আর পাসওয়ার্ড চাইবে।

ডিসেবল ফেসবুক একাউন্ট

তো আপনি ইউজার আইডি দিয়ে “Login” এ ক্লিক করবেন। পাসওয়ার্ড দেওয়ার কোনো দরকার নেই। লগইন করলেই আপনার আইডির প্রোফাইল পিকচার দেখা যাবে এবং পাসওয়ার্ড ঘরের নিচে লাল কালি দিয়ে লেখাটির মধ্যে “Forgotten password” এ ক্লিক করবেন।

ডিসেবল ফেসবুক অ্যাকাউন্ট

এবার আপনি যা দিয়ে ফেসবুক একাউন্ট তৈরি (facebook account create) করেছেন সেগুলো দেখা যাবে। যদি mobile number/gmail যেটা দিয়ে খুলেছেন এবং যেটা আপনার কাছে বর্তমানেও আছে সেটা সিলেক্ট করতে হবে। কারণ এখন যেটা সিলেক্ট করবেন সেটার মধ্যে ৬-8 ডিজিটের একটি OTP কোড যাবে।

ডিসেবল ফেসবুক অ্যাকাউন্ট

তো আপনি নিজের মতো যেকোনো একটি সিলেক্ট করে “Continue” তে ক্লিক করবেন।

এখন আপনার সামনে যে পেজটি ওপেন হবে সেটার মধ্যে OTP কোড বসাতে হবে। আপনি জিমেইল/মোবাইল নাম্বার যেটা সিলেক্ট সেটার মধ্যে একটি ওটিপি কোড পাঠিয়েছে ফেসবুক যেটা এখন এখানে বসাতে হবে।

ডিসেবল ফেসবুক অ্যাকাউন্ট

আপনার কাছে পাঠানো OTP কোডটি দিয়ে “Continue” তে ক্লিক করুন।

সর্বশেষ ধাপে আপনাকে নতুন পাসওয়ার্ড দেওয়ার জন্য বলা হবে। আপনি একটি হার্ড পাসওয়ার্ড সেট করার চেষ্টা করবেন এবং কম পক্ষে ৬ ডিজিটের হতে হবে।

ডিসেবল ফেসবুক অ্যাকাউন্ট

পাসওয়ার্ডটি দিয়ে “Continue” তে ক্লিক করলেই আপনার ফেসবুক আইডি ওপেন হয়ে যাবে।

পরবর্তিতে লগইন করার জন্য পাসওয়ার্ড মনে রাখুন অথবা কোথাও লিখে রাখুন। এভাবেই আপনি যেকোনো সময় নিজের ফেসবুক পাসওয়ার্ড সেট করতে পারবেন।

উপসংহার

ডিসেবল বা নষ্ট হয়ে যাওয়া ফেসবুক আইডি রিকভার করার জন্য এখানে আজকে খুবই দারুন কিছু টিপস এন্ড ট্রিকস শেয়ার করা হয়েছে। আপনি যদি হারানো Facebook Id ফিরে পেতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার খুব উপকারে আসবে। কারণ ফেসবুক মানুষের একটা দৈনন্দিন যোগাযোগের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। সুতরাং প্রতিটা মানুষের জন্যেই ফেসবুক একাউন্ট ব্যাক্তিগত তথ্যাবলির একটি অংশ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *