রকেট একাউন্ট খোলার নিয়ম জানুন খুব সহজ উপায়

অনলাইনে রকেট একাউন্ট খোলার নিয়ম (ডাচ বাংলা ব্যাংক) : আপনি যদি রকেট অ্যাপস দিয়ে একটি মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খুলতে চান তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন । আপনি খুব সহজ উপায় ও সঠিক পদ্ধতি ব্যবহার করে একটি রকেট আইডি ওপেন করতে পারবেন । কিভাবে ঘরে বসে Rocket Account Open করা যায় তা এখানে সম্পূর্ণ জানতে পারবেন ।

বর্তমানে মোবাইলের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠানোর জন্য বাংলাদেশে বিভিন্ন মাধ্যম চালু হয়েছে । তার মধ্যে কয়েকটি মাধ্যম হলো – বিকাশ, রকেট, ডাচ বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং, নগত ও আরো অনেক কিছু । তো আজকে আমি রকেট একাউন্ট খোলার নিয়ম নিয়ে আলোচনা করবো । এর আগে আমি বিকাশ একাউন্ট খোলার নিয়ম নিয়ে একটি সুন্দর আর্টিকেল তৈরি করেছি ।

রকেট একাউন্ট খোলার নিয়ম

নিজে নিজে ঘরে বসে রকেট অ্যাকাউন্ট খোলার জন্য রকেট অ্যাপস হলো সবচেয়ে বেশি কার্যকরী । আপনি শুধুমাত্র একটি এন্ড্রয়েড মোবাইল নিয়ে প্লে-স্টোর থেকে রকেট অ্যাপস ডাউনলোড করে নিবেন । তবে আপনার মোবাইলে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে ।

রকেট একাউন্ট এর সুবিধা

রকেট অ্যাপের মাধ্যমে যদি একাউন্ট তৈরি করেন তাহলে আপনি সব ধরণের সেবাই ভোগ করতে পারবেন । রকেট একাউন্ট খোলার মাধ্যমে যেসব কাজগুলো করতে পারবেন তা হলো – সেন্ড মানি ও রিসিভ, Topup রিচার্জ, বিভিন্ন বিল পেমেন্ট করে পরিশোধ করাসহ আরো অনেক কিছু ।

রকেট একাউন্ট এর সুবিধা

বর্তমানে রকেট একাউন্টের মাধ্যমে বিভিন্ন স্থানে টাকা পাঠানো যায় । রকেট হলো ডাচ বাংলা ব্যাংকের একটি অর্থ লেনদেনের মাধ্যম । রকেট একাউন্টের মাধ্যমে আপনি কয়েক ভাবেই ক্যাশ আউট ও ক্যাশ ইন করতে পারবেন ।

আপনি ATM Booth এর মাধ্যমেও রকেট থেকে ক্যাশ আউট করে টাকা উঠাতে পারবেন । আপনি রকেট এজেন্ট ও ডাচ বাংলা ব্র্যাঞ্চ থেকে দুই ভাবেই ক্যাশ ইন করতে পারবেন । শুধু তাই নয়, রকেটে অ্যাপের মাধ্যমে পার্সোনাল টু পার্সোনাল টাকা পাঠানো হলে কোনো প্রকার চার্জ নেওয়া হবে না ।

এছাড়া আপনার যদি কোনো ব্যাংক অ্যাকাউন্ট থাকে তাহলে সেটা থেকে রকেট একাউন্টে টাকা ট্রান্সফার করে নিয়ে আসতে পারবেন খুব সহজেই । সুতরাং রকেট একাউন্ট খোলার মাধ্যমে আপনি অনেক ধরণের সুযোগ-সুবিধা পাবেন এবং বিভিন্ন প্রকার চার্জ নেওয়া হয় খুবই অল্প ।

রকেট একাউন্ট খুলতে কি কি লাগে

আমি যেহেতু মোবাইল অ্যাপের মাধ্যমে রকেট একাউন্ট খোলার নিয়ম দেখাবো তাই আপনার সিম কার্ডের নাম্বার ও ভোটার আইডি কার্ড ও নিজের ছবি অবশ্যই লাগবে ।

রকেট অ্যাপ দিয়ে একাউন্ট খোলার সবচেয়ে বেশি সুবিধা হলো আপনার চার্জ কম নিবে ও প্রথমবারের মতো যদি রকেট একাউন্ট তৈরি করে থাকেন তাহলে কিছু টাকা বোনাস পাওয়ার সম্ভাবনা রয়েছে ।

বিকাশ একাউন্ট খোলার জন্য যেসব কার্যাবলী প্রয়োজন হয় অনেকটা রকেট একাউন্টের ক্ষেত্রেও একই । তবে কিছু স্থানে পরিবর্তন থাকতে পারে । যাইহোক, আমরা এখন জেনে নেই রকেট একাউন্ট খোলার জন্য কি কি লাগবে –

  1. সিম কার্ড নাম্বার
  2. জাতীয় পরিচয় পত্র (NID Card)
  3. নিজের ছবি
  4. গ্রাহকে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য
  5. রকেট অ্যাপস

তাহলে চলুন আমরা জেনে নেই কিভাবে খুব সহজেই একটি রকেট একাউন্ট খুলা যায় । আর হ্যা! আপনি প্রতিটা স্টেপ খুব ভালো করে পড়বেন ও সেই অনুযায়ী কাজ করবেন তাহলে আপনি সম্পূর্ণ সঠিক ভাবে রকেট অ্যাপের মাধ্যমে একাউন্ট তৈরি করতে পারবেন ।

স্টেপ ১ : শুরুতেই আপনি মোবাইলের ইন্টারনেট চালু করে প্লে-স্টোর থেকে রকেট অ্যাপস ডাউনলোড করে নিন । এরপর ইন্সটল হয়ে গেলে অ্যাপটি ওপেন করুন । অ্যাপ ওপেন করার সময় যদি কোনো পার্মিশন বা “Allow” চায় তাহলে সেগুলো সব ওকে করে দিন । অ্যাপটি ওপেন করার শুরুতেই আপনার কাছে ল্যাংগুয়েজ সেট করার অপশন আসবে । আপনি যেটা খুশি সিলেক্ট করে “Next” বাটনে ক্লিক করুন ।

Screenshot 1

স্টেপ ২ : এখন আপনার সামনে একটি নতুন ইউন্ডো আসবে যেটার মধ্যে আপনার মোবাইল নাম্বার চাওয়া হবে । এখানে আপনি সেই নাম্বারটি দিবেন যেটার মাধ্যমে আপনি রকেট একাউন্ট খুলতে চান ।

রকেট খোলার নিয়ম 2

তো নাম্বার বসানোর পর আপনি নিচে “পরবর্তী” বাটনে ক্লিক করুন । আর ইংলিশ ল্যাংগুয়েজ সেট করা থাকলে “Next” বাটনে ক্লিক করুন । কারন আমি বাংলা ভাষা সেট করে রকেট একাউন্ট খুলতেছি তাই সবকিছু বাংলায় লিখবো । আর হ্যা! এরই মাঝে আপনার কাছে কোনো Permissions আসলে সেগুলো “Allow” করে দিন ।

এখন আপনার কাছে একটি পপ আপ চলে আসতে পারে যেখানে বলা হবে “আপনি মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত নন। আপনি যদি রেজিস্ট্রেশন করতে চান তাহলে হ্যাঁ বা না চাপুন” ।

Screenshot 2-1

তো আপনি যেহেতু রকেট এর নতুন একজন গ্রাহক হতে চান তাই হ্যাঁ বাটনে ক্লিক করুন ।

এখন আপনাকে সিম কোম্পানির নাম সিলেক্ট করতে হবে অর্থাৎ আপনি যে কোম্পানির সিম দিয়ে রকেট একাউন্ট খুলতেছেন সেটা নির্বাচন করুন ।

Screenshot 2-2

তো আপনি “Select Operator” এ ক্লিক করে সিম কোম্পানির নামে ক্লিক করুন । এরপর কাজ হয়েগেলে নিচে “পরবর্তী” বাটনে ক্লিক করতে হবে ।

এখন আপনার কাছে কিছু সময় নিবে এবং রকেট একাউন্ট নাম্বার ভেরিফাই করার জন্য ডাচ বাংলা বাংক থেকে আপনার সিম কার্ডে কল আসবে । কলটি ধরে আপনি যেকোনো ৪ ডিজিটের পিনকোড “Keypad” এ টাইপ করুন অথবা না চাইলে কলটি কেটে দিতে পারেন । আর যদি চার ডিজিটের পিনকোড বসিয়ে দেন তাহলে সেটা অবশ্যই মনে রাখতে হবে । কারন সেটা দিয়েই আপনার টাকা উঠাতে হবে । আর এই পিনকোড কখনো কারো কাছে শেয়ার করবেন না ।

স্টেপ ৩ : তো কল কেটে দেওয়ার পর আপনার কাছে একটি এসএমএস (SMS) আসবে যেটার মধ্যে আপনাকে ৬ ডিজিটের একটি OTP কোড পাঠানো হবে । আপনি সেই কোড “নিরাপত্তা কোড” এর নিচে ফাকা স্থানে বসিয়ে দিবেন । এরপর নিচে “পিন” অপশনে আপনার পিনকোড নাম্বারটি বসিয়ে দিবেন ।

ঘরে বসে রকেট একাউন্ট খোলার নিয়ম 3

সবকিছু ঠিকঠাক থাকলে “যাচাই করুন” বাটনে ক্লিক করতে হবে । এখন আপনার কাছে কিছু Permissions নেওয়ার জন্য “Allow” চাইতে পারে সেটা আপনি ওকে করে দিবেন । এরপর আপনার কাছে পূনরায় আবার পিনকোডটি চাওয়া হবে । আপনি যে পিনকোড দিয়েছেন সেটা আবার এখানে টাইপ করে “লগ ইন” বাটনে ক্লিক করতে হবে ।

স্টেপ ৪ : লগ ইন বাটনে ক্লিক করার পর আপনি অটোম্যাটিক অ্যাপের এন্টার পেজে চলে আসবেন । এখন আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য উপরে “নিবন্ধন সম্পন্ন করুন” বাটনে ক্লিক করতে হবে ।

রকেট একাউন্ট খুললে বোনাস 4

ক্লিক করার সাথে সাথে আপনার সামনে একটি নতুন উইন্ডো চলে আসবে যেখানে আপনার সামনে রকেট এর কিছু শর্তাবলী উপস্থাপন করা হবে । আপনি শর্তগুলো পড়ে যদি একমত হয়ে থাকেন তাহলে নিচে “সহমত” বাটনে ক্লিক করুন ।

এখন আপনার সামনে একটি নতুন এন্টার পেজ শো করবে যেখানে আপনি দেখতে পারবেন ৩টি সহজ ধাপে নিবন্ধন সম্পন্ন করুন । তো আমি সেগুলো আগেই বলে দিয়েছি রকেট একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য কি কি লাগবে । তাহলে চলুন আমরা “পরবর্তী” বাটনে ক্লিক করে সামনের দিকে এগিয়ে যাই ।

স্টেপ ৫ : রকেট একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য অবশ্যই জাতীয় পরিচয় পত্র লাগবে । সুতরাং এখন আপনার সামনে ভোটার আইডি কার্ডের সামনের ও পিছনের ছবি তোলার কথা বলা হয়েছে । আপনি উপরের ক্যামেরা আইকনে ক্লিক করে ভোটার আইডি কার্ডের সামনের ছবি তুলে ফেলুন । মনে রাখবেন ছবি তোলার সময় জেন যথেষ্ট আলো থাকে ও পরিষ্কার দেখা যায় । একই ভাবে আপনি নিচের ক্যামারা আইকনে ক্লিক করে ভোটার আইডি কার্ডের পিছনের অংশের ছবি তুলবেন ।

রকেট একাউন্ট খুলতে কি কি লাগে 5

দুই সাইটের ছবি তুলা সম্পন্ন হয়েগেলে নিচে “পরবর্তী” বাটনে ক্লিক করতে হবে । এরপর আপনার আইডি কার্ডের যাবতীয় তথ্য প্রদর্শন করানো হবে । আপনি সবকিছু দেখে নিবেন ঠিক আছে কি না । যদি ঠিকঠাক থাকে তাহলে “পরবর্তী” বাটনে ক্লিক করুন ।

স্টেপ ৬ : এখন আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে । এখানে আপনাকে বিভিন্ন তথ্য দেওয়ার কথা বলা হবে যেমন – লিঙ্গ, বৈবাহিক অবস্থা, ধর্ম, পেশা, লেনদেন এর ধরন ইত্যাদি ।

রকেট একাউন্ট খুলবো কিভাবে 6

আপনি সবকিছু নিজের মতো করে সঠিক তথ্য দিয়ে “পরবর্তী” বাটনে ক্লিক করবেন ।

স্টেপ ৭ : তো এখন আপনার নতুন একটি উইন্ড ওপেন হবে যেখানে আপনার ছবি তোলার জন্য কিছু নিয়ম লেখা রয়েছে । আপনি তাদের নিয়ম অনুযায়ী ছবি তোলার জন্য “পরবর্তী” বাটনে ক্লিক করবেন । ক্লিক করার সাথে সাথেই আপনার মোবাইলের ক্যামেরা অন হয়ে যাবে । আপনি যখন ক্যামেরার সামনে নিজের চেহারা উপস্থাপন করবেন ও কয়েকবার চোখের পলক ফেলবেন তখন অটোম্যাটিক ছবি তোলা হয়ে যাবে ।

Screenshot 7

ছবিটি সঠিক ভাবে তোলা হয়েগেলে আপনি “Next” বাটনে ক্লিক করবেন আর যদি ঠিক মতো ছবি তুলা না হয় তাহলে আবার ছবি তোলার জন্য “Retake” বাটনে ক্লিক করবেন । তো এখন আপনার সামনে ছবিসহ আপনার যাবতীয় তথ্য উপস্থাপন করা হবে ।

যদি সবকিছু ঠিক থাকে তাহলে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করুন । ক্লিক করলে আপনার কাছে কিছু সময় নিয়ে একটি পপ আপ ইউন্ডো আসবে যেখানে বলা হবে “আপনি সফল ভাবে সাবমিট করতে পেরেছেন” এবং ভেরিফিকেশন এর জন্য অপেক্ষা করতে হবে।

Screenshot 7-1

তো আপনি “ঠিক আছে” বাটনে ক্লিক করলেই ভেরিফিকেশন হয়েছে কি না সেটা মোবাইলে মেসেজের মাধ্যমে জানতে পারবেন ।

ভেরিফিকেশন মেসেজ পাওয়ার পর আপনি অ্যাপের হুম পেজে চলে আসলে ২০ টাকার মতো বোনাস পেতে পারেন । এটা শুধুমাত্র যারা নতুন রকে একাউন্ট খুলছেন তারা পাবেন । আর এই বোনাস কত দিন থাকবে সেটা ঠিক মতো বলা যায় না ।

সিম কার্ড দিয়ে রকেট একাউন্টের ব্যালেন্স চেক করতে এই নাম্বারে ডায়াল করুন - *322# ।

উপসংহার

যারা অনলাইনের মাধ্যমে রকেট একাউন্ট খুলতে চাই তাদের জন্য আজকের এই আর্টিকেল তৈরি করা হয়েছে । এখানে আমি মাত্র ৭টি স্টেপে রকেট একাউন্ট খোলার নিয়ম দেখিয়েছি । আপনার কাছে যদি এই আর্টিকেল নিয়ে কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন । আর আর্টিকেলটি কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন । চাইলে বন্ধুদের সাথে শেয়ারও করতে পারেন । আরো কোনো একাউন্ট খোলার নিয়ম জানতে আমাদের কমেন্ট করে জানান ।

Leave a Comment